খুলনা, বাংলাদেশ | ৩১ বৈশাখ, ১৪৩১ | ১৪ মে, ২০২৪

Breaking News

  রাজবাড়ীতে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস উল্টে খাদে, আহত ২০
  সাবেক প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসির ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

‘‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ-বঙ্গবন্ধুর বাংলাদেশ’’

নিজস্ব প্রতিবেদক

‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ প্রতিপাদ্য সামনে রেখে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে ‘জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৪’ পালন হয়েছে। রবিবার (২৮ এপ্রিল) সকাল জেলা লিগ্যাল এইড কমিটি-খুলনা উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালী বের হয়।

জাতীয় আইনগত সহায়তা দিবস পালন উপলে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা-খুলনা জেলা কমিটি এ আলোচনা সভার আয়োজন করে। খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, সরকার দরিদ্র মানুষকে আইনগত সহায়তা প্রদান করার লক্ষ্যে জেলা ও উপজেলা ভিত্তিক লিগ্যাল এইড কমিটি গঠন করায় অসহায় ও দরিদ জনগোষ্ঠী উপকৃত হচ্ছে। এ উদ্যোগকে আইনের শাসন প্রতিষ্ঠায় সরকারের যুগান্তকারী পদক্ষেপ হিসেবে উল্লেখ করে।

তিনি বলেন, সংস্থাটি ইতোমধ্যে দরিদ্র বিচার প্রার্থীদের জন্য নির্ভরযোগ্য প্রতিষ্ঠানে পরিণত হয়েছে এবং বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা আইনের শাসন বাস্তবায়নের মাধ্যমে অসহায় বিচার প্রার্থীদের ভরসাস্থলে পরিণত হয়েছেন। সংস্থাটি সঠিকভাবে কাজ করলে অর্থাভাবে কেউ বিচার পাওয়া থেকে বঞ্চিত হবে না। তিনি কমিটির সকলকে নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের আহবান জানান।

জেলা জজ আদালত প্রাঙ্গণে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। জাতীয় আইনগত সহায়তা দিবস পালন উপলে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা-খুলনা জেলা কমিটি এ আলোচনা সভার আয়োজন করে। এ বছর দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয় ‘‘স্মার্ট লিগ্যাল এইড, স্মার্ট দেশ-বঙ্গবন্ধুর বাংলাদেশ’’। অনুষ্ঠানে সিটি মেয়র মাদকমুক্ত খুলনা গড়তে সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

উল্লেখ্য, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা; আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে বাংলাদেশ সরকারের একটি সাংবিধানিক সংস্থা। দরিদ্র বাংলাদেশীদের আইনি সহায়তা দেওয়ার জন্য সংস্থাটি দায়বদ্ধ। বাংলাদেশের প্রত্যেক জেলা ও দায়রা জজ আদালতে একটি করে লিগ্যাল এইড অফিস রয়েছে। এসব অফিসে দরিদ্র জনগোষ্ঠী বিনামূল্যে আইনগত সহায়তা চাইতে পারে। এছাড়া প্রত্যেক উপজেলা ও ইউনিয়ন পর্যায়েও লিগ্যাল এইড কমিটি রয়েছে।

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা-খুলনা জেলা কমিটির চেয়ারম্যান সিনিয়র জেলা ও দায়রা জজ মাহমুদা খাতুন-এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক, অতিরিক্ত ডিআইজি জয়দেব চৌধুরী, মহানগর দায়রা জজ মো. শরীফ হোসেন হায়দার, চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মমিনুন নেসা, চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট সুনন্দ বাগচী, পুলিশ সুপার মো. সাঈদুর রহমান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মীর আলীফ রেজা ও জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাড. মো. সাইফুল ইসলাম। স্বাগত বক্তৃতা করেন লিগ্যাল এইড অফিসার শরিফুর রহমান এবং অনুষ্ঠান পরিচালনা করেন বিজ্ঞ সিনিয়র সহকারী জজ ইয়াসমিন নাহার। অন্যান্যের মধ্যে বেসরকারি সংস্থা রূপান্তর-এর নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ, সংস্থা থেকে উপকারভোগী অঞ্জলী বেগম প্রমুখ বক্তৃতা করেন।

আইন সহায়তায় স্বীয় দায়িত্ব পালনে উল্লেখযোগ্য ভূমিকা রাখায় অনুষ্ঠানে সংস্থার জেলা কমিটির সদস্য এ্যাড. তৃপ্তি রানী দাস-কে পুরস্কৃত করা হয়। বিচারক, আইনজীবী, বিচার বিভাগের কর্মকর্তা, সংস্থার কর্মকর্তা ও সুশীল সমাজের প্রতিনিধি ও গণমাধ্যম কর্মীগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এর আগে দিবসটি সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নগরীর শহীদ হাদিস পার্ক থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়। সিটি মেয়রের নেতৃত্বে র‌্যালীটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদণি শেষে আদালত প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীনসহ সর্বস্তরের কর্মকর্তাগণ র‌্যালীতে অংশগ্রহণ করেন।

খুলনা গেজেট/এএজে




আরও সংবাদ

খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!